রক্তপাতহীন বিপ্লব কাকে বলে? | ইংল্যান্ডের রক্তপাতহীন বিপ্লব | রক্তপাতহীন বিপ্লবের পটভূমি

প্রিয় পাঠকবৃন্দ, আপনাদের স্বাগতম! আজ আমরা আলোচনা করবো একটি ঐতিহাসিক ঘটনা, যেটি ইংল্যান্ডের ‘রক্তপাতহীন বিপ্লব’ নামে পরিচিত। এই বিপ্লবটি কিভাবে ঘটেছিল এবং এর পেছনের কারণগুলো কি ছিল, তা নিয়ে আজকের পোস্টে আলোচনা করবো। 

যদিও এটি ‘রক্তপাতহীন’ বলা হয়, তবে এর প্রভাব ছিল ব্যাপক। আসুন, এই ইতিহাসের অধ্যায়টি সম্পর্কে বিস্তারিত জানার জন্য পোস্টটি শেষ পর্যন্ত পড়ি।

রক্তপাতহীন বিপ্লব কাকে বলে? | ইংল্যান্ডের রক্তপাতহীন বিপ্লব | রক্তপাতহীন বিপ্লবের পটভূমি

রক্তপাতহীন বিপ্লব কাকে বলে?

হুইগ ইতিহাসবিদরা ইংল্যান্ডের বিপ্লবকে ‘রক্তপাতহীন বিপ্লব’ বলে আখ্যা দেয়।

ইংল্যান্ডের রক্তপাতহীন বিপ্লব

ইংল্যান্ডের এই ঘটনার নাম রক্তপাতহীন বিপ্লব বলা হলেও, এটি পুরোপুরি সঠিক নয়। ইংল্যান্ডে রক্তপাত কম হলেও, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে ব্যাপক সহিংসতা হয়েছিল।

বিপ্লবের নাম এবং বর্ণনা

ক্যাথলিক ইতিহাসবিদরা একে ‘১৬৮৮র বিপ্লব’ বলেন, কিন্তু হুইগ ইতিহাসবিদরা ‘রক্তপাতহীন বিপ্লব’ নামকরণ করেন। জন হ্যাম্পডেন ১৬৮৯ সালে প্রথমবারের মতো ‘গ্লোরিয়াস রেভ্যুলুশন’ শব্দটি ব্যবহার করেন।

রক্তপাতহীন বিপ্লবের পটভূমি

ইংল্যান্ডে শিল্প বিপ্লব ১৬৮৮ সালে শুরু হয়েছিল, এবং এই বিপ্লবটি সাধারণত রক্তপাতহীন বলে মনে করা হয়। যদিও এটি সম্পূর্ণরূপে সঠিক নয়, কারণ আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে এই বিপ্লবে অনেক প্রাণহানি ঘটেছিল।

ইংল্যান্ডের রাজতন্ত্রের পরিবর্তন

ইংল্যান্ডের দ্বিতীয় রাজা জেমসকে ইংরেজ সংসদের সমর্থনে উইলিয়াম ওরেঞ্জ উৎখাত করেন। উইলিয়াম ইংল্যান্ড আক্রমণ করে এবং ১৬৮৯ সালে একটি নতুন আইন চালু করেন। তার পরে উইলিয়াম ও তার স্ত্রী মেরি ইংল্যান্ডের যৌথ শাসক হন।

উপসংহার

এই বিপ্লবের মাধ্যমে ইংল্যান্ডে গৌরবময় পরিবর্তন আসে। যদিও রক্তপাত খুব কম হয়েছিল, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে ক্ষয়ক্ষতি বেশি ছিল। আশা করি, এই লেখাটি থেকে রক্তপাতহীন বিপ্লব সম্পর্কে আপনারা ভালো ধারণা পেয়েছেন।

এখন আপনি রক্তপাতহীন বিপ্লব সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পেয়েছেন। এই ঐতিহাসিক ঘটনাটি ইংল্যান্ডের রাজতন্ত্রের পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আরও নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে আমাদের সাইটের অন্যান্য পোস্টগুলো পড়ুন। আপনার মতামত আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই জানাতে ভুলবেন না!

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.