মিয়োসিস কোষ বিভাজন কাকে বলে? (সহজ সংজ্ঞা) | মিয়োসিস কোষ বিভাজন | মিয়োসিস কোষ বিভাজনের বৈশিষ্ট্য

মিয়োসিস কোষ বিভাজন প্রকৃতির এক অসাধারণ প্রক্রিয়া, যা নতুন জীবন সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি কি জানেন, মিয়োসিস প্রক্রিয়ার মাধ্যমে একটি কোষ থেকে চারটি নতুন কোষ তৈরি হয়, যেখানে ক্রোমোজোমের সংখ্যা থাকে অর্ধেক? এই প্রক্রিয়া নতুন প্রজন্মে বৈচিত্র্য সৃষ্টি করতে সহায়ক। আজকের পোস্টে আমরা মিয়োসিসের ধাপ ও এর বৈশিষ্ট্যগুলো বিস্তারিতভাবে আলোচনা করবো। চলুন শুরু করি!

মিয়োসিস কোষ বিভাজন কাকে বলে? (সহজ সংজ্ঞা) | মিয়োসিস কোষ বিভাজন | মিয়োসিস কোষ বিভাজনের বৈশিষ্ট্য

মিয়োসিস কোষ বিভাজন কাকে বলে?

"যখন একটি কোষের নিউক্লিয়াস দুটি ভাগে এবং ক্রোমোজোম একটি ভাগে বিভাজিত হয়, তখন একটি মাতৃকোষ থেকে চারটি নতুন কোষ তৈরি হয়। নতুন কোষের ক্রোমোজোমের সংখ্যা মাতৃকোষের অর্ধেক হয়। এই প্রক্রিয়াকে মিয়োসিস বলে।"

মিয়োসিস হলো সেই কোষ বিভাজন প্রক্রিয়া, যেখানে নতুন কোষের ক্রোমোজোম সংখ্যা মাতৃকোষের ক্রোমোজোম সংখ্যার অর্ধেক হয়। এটি প্রথম দেখা গিয়েছিল ১৮৮৭ সালে এবং এর নামকরণ করেছেন জে. বি. ফারমার ও জে. ই. এস. মুর ১৯০৫ সালে।

মিয়োসিস কোষ বিভাজন

মিয়োসিস কোষ বিভাজন হলো একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া, যা জীবনের জগতে ঘটে। এটি কোষের সংখ্যা বাড়াতে এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে। মিয়োসিসে দুটি প্রধান ধাপ থাকে: মিয়োসিস-১ এবং মিয়োসিস-২। আজকের এই পোস্টে আমরা এদের নিয়ে বিস্তারিত আলোচনা করব।

মিয়োসিস কোষ বিভাজনের বৈশিষ্ট্য

মিয়োসিস হলো কোষ বিভাজনের একটি বিশেষ প্রক্রিয়া, যা বীজ ও ডিম্ব কোষের উৎপাদনে গুরুত্বপূর্ণ। এই প্রক্রিয়ায়, একটি মাতৃ কোষ থেকে চারটি নতুন কোষ তৈরি হয়, যাদের ক্রোমোজোমের সংখ্যা অর্ধেক। যখন মা ও বাবার কোষ একত্র হয়, তখন সন্তানের কোষে পূর্ণ ক্রোমোজোম সংখ্যা থাকে।

মিয়োসিসের দুই ধাপ থাকে। প্রথমে, ডিএনএ দ্বিগুণ হয় এবং ক্রোমোজোমগুলি জোড়া জোড়া হয়। দ্বিতীয় ধাপে, চারটি কোষ তৈরি হয়, যাদের প্রতিটির ক্রোমোজোমের সংখ্যা অর্ধেক। এই প্রক্রিয়ায় বিভিন্ন প্রজাতির বৈশিষ্ট্য প্রজন্মান্তরে সংরক্ষিত হয়।

মিয়োসিস কোষ বিভাজন প্রক্রিয়া

মিয়োসিসে, একটি মূল কোষ সাধারণত দুই ধাপে বিভক্ত হয়। প্রথম ধাপে ক্রোমোজোমের সংখ্যা হ্রাস পায় এবং উৎপন্ন কোষগুলির প্রতিটির ক্রোমোজোমের সংখ্যা অর্ধেক হয়। দ্বিতীয় ধাপে, কোষের ভাগ হওয়া প্রক্রিয়া মাইটোসিসের মতোই ঘটে। এর ফলে, নতুন কোষগুলো জেনেটিক বৈচিত্র এবং সম্পদের সামঞ্জস্য বজায় রাখে।

মিয়োসিস-১

মিয়োসিস ১ কে চারটি অংশে ভাগ করা হয়েছে:

প্রোফেজ-১

প্রোফেজ-১ হলো মিয়োসিসের প্রথম অংশ, যা জেনেটিক বৈচিত্র্য তৈরি করতে খুব গুরুত্বপূর্ণ। এই সময়ে কিছু ঘটনা ঘটে যা কোষ বিভাজনকে বিশেষ করে তোলে।

লেপ্টোটিন

লেপ্টোটিন হলো প্রথম অবস্থা, যেখানে ক্রোমোজোমগুলি ধীরে ধীরে সংকুচিত হতে শুরু করে এবং কোষের মধ্যে দৃশ্যমান হয়।

জাইগোটিন

জাইগোটিনে, ক্রোমোজোমগুলি তাদের সঙ্গীর সঙ্গে জোড়া বাঁধতে শুরু করে। এই সময়ে তারা একে অপরের সাথে মিলিত হয়।

প্যাকাইটিন

প্যাকাইটিনে, ক্রোমোজোমগুলি সম্পূর্ণরূপে জোড়া বাঁধা হয় এবং ক্রসিং ওভার ঘটে।

ডিপ্লোটিন

ডিপ্লোটিনে, হোমোলগাস ক্রোমোজোমের জোড়াগুলি আলগা হয়ে আসে কিন্তু একে অপরের সাথে যুক্ত থাকে।

ডায়াকাইনেসিস

ডায়াকাইনেসিস হলো প্রোফেজ-১ এর শেষ অংশ, যেখানে ক্রোমোজোমগুলি সংকুচিত এবং স্পষ্ট হয়।

মেটাফেজ-১

মেটাফেজ-১ এ ক্রোমোজোমগুলি কোষের মাঝখানে সঠিকভাবে সাজানো হয়।

অ্যানাফেজ-১

অ্যানাফেজ-১ এ হোমোলগাস ক্রোমোজোম জোড়াগুলি বিপরীত দিকে সরে যায়।

টেলোফেজ-১

টেলোফেজ-১ এ, ক্রোমোজোম দুটি প্রান্তে পৌঁছালে কোষের ঝিল্লি পুনর্গঠিত হয়।

মিয়োসিস ২

মিয়োসিস-২ মিয়োসিস প্রক্রিয়ার দ্বিতীয় এবং শেষ অংশ। এই সময়ে কোষগুলি আবার বিভক্ত হয়, কিন্তু ডিএনএ প্রতিলিপি হয় না।

প্রোফেজ-২

প্রোফেজ-২ এ ক্রোমোজোমগুলি ঘনীভূত হয়।

মেটাফেজ-২

মেটাফেজ-২ এ ক্রোমোজোমগুলি মেটাফেজ প্লেটে সাজানো হয়।

অ্যানাফেজ-২

অ্যানাফেজ-২ এ ক্রোমোজোমগুলির সিস্টার ক্রোমাটিডগুলি আলাদা হয়ে যায়।

টেলোফেজ-২

টেলোফেজ-২ এ ক্রোমোজোমগুলি নতুন নিউক্লিয়াসের মধ্যে স্থানান্তরিত হয়।

এর ফলে প্রতিটি মূল কোষ থেকে চারটি কোষ তৈরি হয়, প্রতিটি কোষে একটি সেট ক্রোমোজোম থাকে। এই কোষগুলি যৌন প্রজননের জন্য গামেট হিসেবে কাজ করে এবং নতুন প্রজন্মের জেনেটিক বৈচিত্র্য নিশ্চিত করে।

মিয়োসিস কোষ বিভাজন প্রকৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ যা জীবের বৈচিত্র্যকে ধরে রাখতে সহায়তা করে। যদি আপনি আরও শিখতে চান এবং বিজ্ঞান সম্পর্কিত অন্যান্য পোস্ট পড়তে আগ্রহী হন, আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়ুন!

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.